Breaking News

কলকাতার রাস্তায় ফের দোতলা বাস

Two-storey bus again on the streets of Kolkata

ইস্টার্ন টাইমস, বিথীন সরকার, ১২ অক্টোবর, কলকাতা: বেশ কয়েক বছর ধরেই শোনা যাচ্ছিল শহরে ফের একবার  চালু হতে পারে দোতলা বাস। অবশেষে মঙ্গলবার দোতলা বাস ফিরতে চলেছে শহর কলকাতায়। উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে এবার আর হেরিটেজ সাদৃশ্য বজায় রাখতে লাল রঙে নয়, বরং নতুন রূপে মুখ্যমন্ত্রীর স্বপ্নের নীল সাদা রঙে সজ্জিত হয়ে রাস্তায় নামতে চলেছে দোতলা বাস। ঠিক অনেকটা লন্ডন শহরের মত। তবে নতুন এই দোতলা বাসে প্রতিদিন যাত্রী পরিবহণ করা হবে না।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছা অনুসারে সাধারণ যাত্রী পরিবহণের বদলে পর্যটনের কাজে ব্যবহার হবে বাস দুটি।

মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম মাত্র ৯০ লক্ষ টাকা খরচ করে দু’টি দোতলা বাস তৈরি করিয়েছে। বাস তৈরি করেছে জামশেদপুরের বেবকো সংস্থা। অবশ্যই পরিবেশের কথা

 

মাথায় রেখে ভারত স্টেজ-৪ গোত্রীয় দোতলা বাস তৈরি করা হয়েছে। নতুন এই নীল-সাদা বাসে থাকছে সমস্ত আধুনিক ব্যবস্থা। থাকছে আগের চেয়ে বেশি চওড়া সিঁড়ি।

তবে এই বাসে করে তো আর আপনি অফিসে যাবেন না, তাই সিঁড়ি আগের মত বাইরে নয় ভিতরে রাখা হয়েছে। বাসের মধ্যে থাকছে সিসি ক্যমেরা, প্যানিক বাটন। আসন আগের চেয়ে অনেক বেশি আরামদায়ক।

৬০,৭০ বা ৮০-র দশকের মত দোতলা বাসের সিঁড়ি পর্যন্ত বাদুর ঝোলা ঝুলে মানুষকে অফিসে যেতে হবেনা এই দুটি ৪৫ আসনের দোতালা বাসে। বরং যেদিন ইচ্ছে হবে পরিবার পরিজনদের সঙ্গে নিয়ে শহর ঘুরে দেখতে বেরোবেন। হুডখোলা দোতলা বাসে চড়তে পারবেন।

সাধারণ মানুষ যারা শহর ঘুরে দেখতে চান অথবা যারা বিভিন্ন দেশ কিংবা এই দেশের বিভিন্ন প্রান্ত থেকে শহর কলকাতা ঘুরতে আসবেন তাদের কথা চিন্তা করে আরো ১০ টি দোতলা বাস নিতে চায় রাজ্য পরিবহন দফতর।

ইতিমধ্যে প্রয়োজনীয় সেন্ট্রাল ইনস্টিটিউট অফ রোড ট্রান্সপোর্ট-এর মূল্যবান ছাড়পত্র হাতে পেয়েছে রাজ্য সরকার। যার ফলে এই সুসজ্জিত নীল-সাদা হুডখোলা মুখ্যমন্ত্রীর স্বপ্নের দোতলা বাস পথে নামতে আর কোন বাধাই রইলো না।

দু’টি হুডখোলা বাসে বর্ষার সময় বা তীব্র গরমে অস্থায়ী ভাবে ছাউনি দেওয়া যায় কিনা সেই বিষয়েও ভাবনাচিন্তা শুরু করেছেন পরিবহন নিগমের কর্তারা।

Vinkmag ad

Eastern Times

Read Previous

চট্টগ্রামে পুজো মন্ডপে প্রহরায় থাকবেনা পুলিশ, জানাল সিএমপি

Read Next

সংক্রমণ আটকেই বাংলায় পুজো হবে, মুখ্যমন্ত্রীর অঙ্গীকার

Leave a comment

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

easterntimes will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.