Breaking News

কেন্দ্রীয় বাজেটে স্বাস্থ্যক্ষেত্রে ১৩৭ শতাংশ বৃদ্ধির প্রস্তাব

The central budget proposes a 138 percent increase in the health sector

ইস্টার্ন টাইমস , নয়াদিল্লি : কোভিড-১৯ সংক্রমণে অতিমারীর আবহে ভারতের সাধারণ বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ল ১৩৭ শতাংশ।সোমবার সংসদে ২০২১-২২অর্থবর্ষের সাধারণ বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমোন।

বাজেট প্রস্তাবে সামগ্রিকভাবে স্বাস্থ্যের জন্য ২০২১-২২ অর্থবর্ষে ২,২৩,৮৪৬ কোটি টাকার প্রস্তাব করেছেন সীতারমণ, যা চলতি অর্থবছরে ছিল (২০২০-২১)৯৪,৪৫২ কোটি টাকা।

অর্থাৎ স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ল ১৩৭ শতাংশ। কেন্দ্র ২০২১-২২ অর্থবর্ষে করোনা টিকা দানের জন্য ৩৫ হাজার কোটি দেবে। তাঁর আশ্বাস, প্রয়োজনে এই খাতে আরও অর্থ দেওয়া হবে।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থান,এক বছরের জন্য জরুরি অবস্থা , সেনার হাতে আটক অং সান সু চি, প্রেসিডেন্ট সহ অন্য নেতারা >>

স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধিতে মূলত তিনটি ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে। আগামী ৬ বছর ধরে নয়া ‘প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনা’চালু করা হবে।ওই যোজনায় স্বাস্থ্য প্রতিষ্ঠানকে মজবুত করতে ৬৪,১৮০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। জাতীয় স্বাস্থ্য মিশনের পাশাপাশি এই যোজনা চলবে বলে জানিয়েছেন নির্মলা সীতারমণ।১৭,০০০ গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্র এবং ১১,০০০ শহরতলীর স্বাস্থ্যকেন্দ্র পুনরুজ্জীবিত করা হচ্ছে।

দেশের সব জেলায় পরীক্ষাগার তৈরি করা হবে বলেও ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।কোভিড-পরবর্তী বিশ্বে স্বাস্থ্যসেবা ব্যবস্থার গুরুত্বের উপর জোর দিয়ে সীতারমণ জানিয়েছেন, স্বাস্থ্য কাঠামো খাতে বিনিয়োগ যথেষ্ট পরিমাণ বৃদ্ধি করা হয়েছে।

Vinkmag ad

Eastern Times

Read Previous

মিয়ানমারে সামরিক অভ্যুত্থান,এক বছরের জন্য জরুরি অবস্থা , সেনার হাতে আটক অং সান সু চি, প্রেসিডেন্ট সহ অন্য নেতারা

Read Next

সরকারি সংস্থা বিক্রি ,পেট্রল-ডিজেলে সেস বসিয়ে ঘাটতি পূরণের প্রস্তাব কেন্দ্রীয় বাজেটে

Leave a comment

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

easterntimes will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.