Breaking News

২০২০’র কিছু উল্লেখযোগ্য ঘটনা

Some notable events of 2020

বিনীতা দত্ত

 

ভারত

নাগরিকত্ব সংশোধন বিল নিয়ে দেশ জুড়ে প্রতিবাদ। এই বিলে বলা হয়েছে- বাংলাদেশ, পাকিস্তান বা আফগানিস্তানের মুসলিম ছাড়া অন্য সংখ্যালঘু সম্প্রদায়ের যে সব মানুষ ২০১৪ পর্যন্ত শরণার্থী হিসাবে ভারতে এসেছেন, তাদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে।এই বিলের প্রতিবাদে মূলতঃ মুসলিম মহিলাদের নেতৃত্বে দিল্লীর শাহিনবাগে শান্তিপূর্ণ অবস্থান।

 

করোনার কারণে ২৪শে মার্চ থেকে সারা দেশে লক-ডাউন ঘোষণা। স্কুল-কলেজ-দোকান-বাজার-অফিস এবং সমস্ত ধরনের পরিবহন ব্যবস্থা পুরোপুরি বন্ধ। যানবাহনের অভাবে দেশ জুড়ে পরিযায়ী শ্রমিকদের সমস্যা। ভারতীয় রেলের ইতিহাসে এই প্রথম রেল চলাচল কিছুদিনের জন্য পুরোপুরি বন্ধ।

 

লাদাখে চীনা সৈন্যদের অনুপ্রবেশ। গালোয়ান অঞ্চলে ১৫ই জুন চীনা সৈন্যদের সঙ্গে ভারতীয় সৈন্যদের যুদ্ধ এবং ২০জন ভারতীয় সৈন্যের মৃত্যু।

 

হিমাচল প্রদেশে ৩রা অকটোবর অটল টানেলের উদ্বোধন হয়।এটি মানালির সঙ্গে কেলং-এর সংযোগ স্থাপন করবে। বরফাবৃত রোটাং পাসের নীচে দিয়ে এটি নির্মাণ করা হয়েছে যাতে সারা বছর গাড়ি চলাচল করতে পারে। পৃথিবীর দীর্ঘতম এই টানেলটির দৈর্ঘ্য ৯.০২ কি.মি.।

 

কৃষি আইনের প্রতিবাদে পাঞ্জাবের কৃষকদের আন্দোলন। পরে অন্য রাজ্যের কৃষকদেরও এই আন্দোলনে যোগদান। কৃষি বিলটি পাশ হয় ২০২০-র সেপটেমবরে। আইনটির মূল বিষয় হল এখন থেকে কৃষকরা সরাসরি বহুজাতিক কোম্পানিগুলির কাছে তাদের পণ্য বিক্রি করতে পারবে।সরকার এতে কোনো ভূমিকা রাখবে না। কৃষকদের আশংকা এই আইনে তাঁদের ক্ষতিই হবে।

 

আন্তর্জাতিক

২০২০ জানুয়ারি থেকে বিশ্ব জুড়ে কোবিড-১৯ রোগের প্রাদুর্ভাব। চীনের উহান প্রদেশে প্রথম সংক্রমণ হয় বলে সংবাদ মাধ্যমে প্রকাশ। এখন পর্যন্ত এই রোগে পৃথিবীতে কয়েক লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। এর জেরে বিভিন্ন দেশে লক ডাউন ঘোষণা করা হয়। বর্তমানে ভ্যাকসিন চালু হওয়ার মুখে।

 

নভেম্বর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পরাজয়, ডেমোক্রাটিক পার্টির জো বাইডেন ৫৬তম প্রেসিডেন্ট পদে নির্বাচিত। ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস, প্রথম মহিলা, প্রথম অশ্বেতাঙ্গ, যিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলেন।

 

জানুয়ারি মাসে ইউরোপিয়ান ইউনিয়ান থেকে ব্রিটেন সদস্য পদ প্রত্যাহার করে নিল।ইউরোপিও ইউনিয়ানে আঠাশটি দেশ অন্তর্ভুক্ত ছিল। ব্রিটেনই প্রথম দেশ, যে এই ইউনিয়ান থেকে বেরিয়ে এল।

 

মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামে এক আফ্রিকান-আমেরিকানকে হত্যার প্রতিবাদে কৃষ্ণাঙ্গদের সারা দেশ জুড়ে অভূতপূর্ব বিক্ষোভ ও আন্দোলন। এই আন্দোলনকে Black Lives Matter বলা হচ্ছে।

 

 ২১শে ডিসেম্বর বিরল এক মহাজাগতিক দৃশ্য দেখা গেল আকাশে। বৃহস্পতি ও শনি গ্রহের খুব কাছাকাছি আসার দৃশ্য বিজ্ঞানী, চিত্রগ্রাহক ও সাধারণ মানুষ অতি উৎসাহের সঙ্গে প্রত্যক্ষ করলেন।

Vinkmag ad

Eastern Times

Read Previous

কেমন যাবে আপনার আজকের দিনটি : দৈনিক রাশিফল

Read Next

সৌরভের অসুস্থতার খবর দেওয়া হয়নি তার অসুস্থ মাকে

Leave a comment

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

easterntimes will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.