Breaking News

বেগম রোকেয়ার দর্শনে খালেদা জিয়া নারীদেরকে সমাজে প্রতিষ্ঠিত করেছেন: তারেক রহমান

Khaleda Zia has established women in the society through the philosophy of Begum Rokeya: Tareq Rahman

ইস্টার্ন টাইমস বিশেষ সংবাদদাতা , ঢাকা, ৮ ডিসেম্বর : বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত এবং প্রথম বাঙালি নারীবাদী লেখিকা বেগম রোকেয়ার জীবনাদর্শ ও প্রদর্শিত পথ ধরেই বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া নারীদেরকে সমাজে প্রতিষ্ঠিত করতে কাজ করে গেছেন বলে জানিয়েছেন বিএনপি’র অস্থায়ী চেয়ারম্যান তারেক রহমান।

মঙ্গলবার বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক বাণীতে তিনি এ কথা বলেন।

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা এবং বিদেহী আত্মার শন্তি কামনা করে তারেক রহমান বলেন, কঠোর রক্ষণশীল পারিবারিক পরিবেশে বেড়ে ওঠা বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ছিলেন এদেশের নারী জাগরণের অগ্রদূত।

তিনি তাঁর নিজ জীবনের বাস্তবতার মধ্যে উপলব্ধি করেছিলেন সমাজে নারীর পশ্চাদপদ অবস্থান। উপলব্ধি করেছিলেন শিক্ষাই নারীর আত্মমর্যাদা প্রতিষ্ঠার প্রধান অবলম্বন। তাঁর জীবন-সংগ্রামের লক্ষ্যই ছিল নারী শিক্ষার বিস্তারের মধ্য দিয়ে নারীমুক্তি।

লন্ডন প্রবাসী বিএনপির শীর্ষ নেতা বলেন, বিশেষভাবে পিছিয়ে পড়া এদেশের মুসলিম নারী সমাজকে শিক্ষার আলোয় আলোকিত করার জন্য তিনি সর্বপ্রথম উদ্যোগ গ্রহণ করেছিলেন।

আর নারীমুক্তির বাণী বহন করতে গিয়ে তাঁকে সমাজের গোঁড়া রক্ষণশীলদের প্রচন্ড আক্রমনের মুখোমুখি হতে হয়েছিল। তা সত্ত্বেও তিনি ছিলেন কর্তব্যকর্মে অদম্য ও অবিচল। বেগম রোকেয়া তাঁর ক্ষুরধার লেখনির মাধ্যমে নারীর প্রতি সমাজের অন্যায় ও বৈষম্যমূলক আচরণের মূলে আঘাত হেনে ছিলেন।

তিনি বলেন, প্রাক্তন রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান এবং প্রাক্তন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া দেশের উন্নয়নে নারীদের অংশীদারিত্ব নিশ্চিত করেছিলেন।

বেগম রোকেয়ার জীবনাদর্শ ও প্রদর্শিত পথ ধরেই খালেদা জিয়া নারীদেরকে সমাজে প্রতিষ্ঠিত করতে কাজ করে গেছেন।

‘বেগম রোকেয়ার কর্মময় জীবন ও আদর্শ দেশের নারী সমাজকে আরো উদ্যমী ও অনুপ্রানিত করবে বলে আমার বিশ্বাস’- বলেন তারেক রহমান।

Vinkmag ad

Eastern Times

Read Previous

কর্তাদের কোলাহলে বিপন্ন বাংলার ক‍্যারাটে

Read Next

কৃষকদের ভারত বন্ধের ডাকে প্রভাব পড়লো পশ্চিমবঙ্গেও

Leave a comment

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

easterntimes will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.