Breaking News

নেতাজীর ১২৫তম জন্ম বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে ৫১তম আইএফএফআই-তে দ্য ফরগটন হিরো চলচ্চিত্রটির বিশেষ প্রদর্শনী

Special screening of The Forgotten Hero at the 51st IFFI to mark Netaji's 125th birth anniversary

ইস্টার্ন টাইমস , পানাজি : নেতাজী সুভাষ চন্দ্র বোস : দ্য ফরগটন হিরো চলচ্চিত্রটির নির্দেশক হলেন শ্যাম বেনেগাল।গোয়ার পানাজিতে ৫১তম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (আইএফএফআই) নেতাজী সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্ম বার্ষিকী উপলক্ষ্যে ২০০৫ সালের শ্যাম বেনেগালের এই চলচ্চিত্রটি দেখানো হচ্ছে ।

দেশের স্বাধীনতা সংগ্রামে নেতাজীর বীরত্ব ও ধৈর্য্যশীলতার দিকটি শ্যাম বেনেগাল যেভাবে চলচ্চিত্রের মাধ্যমে চিত্রিত করেছেন তা এই উৎসবে আগত প্রতিনিধিদের বিশেষ অনুপ্রেরণা যোগাবে।

দেশের স্বাধীনতা সংগ্রামে নেতাজী সুভাষ চন্দ্র বসু বলেছিলেন, ‘তোমরা আমাকে রক্ত দাও আমি তোমাদের স্বাধীনতা দেব।’ ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াইয়ে দেশের যুব সম্প্রদায়কে একত্রে এগিয়ে এসে স্বাধীনতা সংগ্রামে সামিল হওয়ার আহ্বান জানিয়েছিলেন।

২২০ মিনিটের এই হিন্দি চলচ্চিত্রে ১৯৪১-৪৩ এ নাজি জার্মানি , ১৯৪৩-৪৫ জাপান অধিকৃত এশিয়া নেতাজির জীবন কাহিনী এবং আজাদ হিন্দ ফৌজ গঠন ও নেতৃত্বদানের ক্ষেত্রে তাঁর ভূমিকা চিত্রিত হয়েছে।

 Special screening of The Forgotten Hero at the 51st IFFI to mark Netaji's 125th birth anniversary

ফ্ল্যাশব্যাক সিকোয়েন্সের মাধ্যমে তাঁর জীবনের বিভিন্ন দিক চিলচ্চিত্রে তুলে ধরা হয়েছে।
আইএফএফআই-তে এমন এক সময় দ্য ফরগটন হিরো চলচ্চিত্রটি প্রদর্শিত হচ্ছে যখন ভারত সরকার নেতাজীর ১২৫তম জন্ম বার্ষিকী উদযাপন শুরু করেছে। দেশের প্রতি নেতাজীর নিঃস্বার্থ সেবা ও অদম্য চেতনার মনোভাবকে স্মরণে রেখে সরকার ২৩শে জানুয়ারি দিনটিকে প্রত্যেক বছর ‘পরাক্রম দিবস’ হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে।

শনিবার এই বিশেষ চলচ্চিত্র প্রদর্শনীর শুরুতে চলচ্চিত্র উৎসবে অধিকর্তা চৈতন্য প্রসাদ জানিয়েছেন নেতাজী ভারতের স্বাধীনতা সংগ্রামে অন্যতম প্রিয় নায়ক এবং একজন উজ্জ্বল নক্ষত্র ।

দ্য ফরগটন হিরো চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে নেতাজী সুভাষ চন্দ্র বসুর অদম্য ব্যক্তিত্বকে সম্মান ও স্মরণ করা হচ্ছে বলে তিনি জানান। নেতাজী সুভাষ চন্দ্র বোস : দ্য ফরগটন হিরো চলচ্চিত্রটি ২০০৫ সালে জাতীয় সংহতির ওপর শ্রেষ্ঠ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। এই চলচ্চিত্রে মুখ্য চরিত্রে নেতাজীর ভূমিকায় অভিনয় করেছেন সচিন খেদকর।

 

Vinkmag ad

Eastern Times

Read Previous

সরকারের সঙ্গে আলোচনায় অচলাবস্থার মাঝেই কৃষকদের অভিযোগ নেতাদের খুনের ছক কষা হচ্ছে

Read Next

বাংলাদেশে ‘ভ্যাকসিন কূটনীতি’তে চিনকে হারাল ভারত

Leave a comment

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

easterntimes will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.