Breaking News

অধিনায়ক পদ থেকে সরেই গেলেন দীনেশ কার্তিক, নতুন কেকেআর নেতা ইয়ন মর্গ্যান

ইস্টার্ন টাইমস ,কলকাতা : অবশেষে এলো সেই সন্ধিক্ষণ, আই পি এলে কলকাতা নাইট রাইডার্স অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন দীনেশ কার্তিক। চলতি আইপিএল-এ দীনেশ কার্তিকের অধিনায়কত্ব নিয়ে বারবার প্রশ্ন ওঠে,ক্রমশ দলে কোনঠাসাও হয়ে পড়ছিলেন।

আইপিএলের প্রথম সাত ম্যাচে দলের অত্যন্ত সাধারণ মানের পারফরম্যান্সের পর সেই প্রশ্ন জোরালো হয়েছিল। তারইমধ্যে দ্বিতীয় পর্যায়ের প্রথম মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচের আগে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়কত্ব ছেড়ে দিলেন কার্তিক। নয়া নাইট অধিনায়ক হচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইয়ন মর্গ্যান।

কেকেআরের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, ‘দীনেশ কার্তিক কেকেআরের ম্যানেজমেন্টকে জানিয়েছেন যে নিজের ব্যাটিংয়ে বেশি মনোযোগ দেওয়া এবং দলের জন্য আরও বেশি অবদান রাখার জন্য তিনি কেকেআরের অধিনায়কত্ব ছেড়ে দিতে চান।’ কার্তিকের সেই প্রস্তাবে মেনে নিয়েছে কেকেআর কর্তৃপক্ষ। সেইসঙ্গে নয়া অধিনায়ক হিসেবে মর্গ্যানের নামও ঘোষণা করা হয়েছে।

তবে মনে করা হচ্ছে যে ম্যাচগুলোতে দল পরিচালনার ক্ষেত্রে ডি কের সিদ্ধান্ত নিয়ে খুশি ছিল না কে কে আর ম্যানেজমেন্ট। তাই তাকে অধিনায়কত্ব ছেড়ে দেবার সিদ্ধান্ত টা নিতে একপ্রকার চাপ দিয়ে বাধ্য করা হল। তাই দলের মনোবলে প্রভাব পড়তে পারে ডিকে’র সরে যাওয়াটা।

যদিও কেকেআরে সিইও ভেঙ্কি মাইসোর জানিয়েছেন, টুর্নামেন্টের মাঝপথে অধিনায়ক পরিবর্তনে দলের খেলায় কোনও প্রভাব পড়বে না। তিনি বলেন, ‘এই টুর্নামেন্টে ডিকে (দীনেশ কার্তিক) ও ইয়ন একসঙ্গে দুর্দান্ত কাজ করেছেন। ইয়ন অধিনায়কত্বের দায়িত্ব নিলেও এটা স্রেফ দায়িত্ব পরিবর্তন।সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ডিকে র মতামত নেওয়া হবে’ । এখন দেখার অধিনায়ক পরিবর্তন করায় নাইটদের ভাগ্য আই পি এলে ঘোরে নাকি!

তবে দীনেশ কার্তিক অধিনায়কত্ব ছেড়ে দেবার খবর প্রকাশ হতেই কেকেআর ম্যানেজমেন্টকে একহাত নিয়েছেন দলের প্রাক্তন অধিনায়ক গৌতম গম্ভীর।সৌরভ গাঙ্গুলির জায়গায় গম্ভীর আর গম্ভীরের জায়গায় কার্তিক,আর কার্তিকের জায়গায় এখন মরগ্যান।উল্লেখ্য ২০১ ১ সালে সৌরভের জায়গায় গম্ভীর কে অধিনায়ক করে কলকাতা নাইট রাইডার।

নাইটদের দুই বার আই পি এল ট্রফি এনে দেওয়া অধিনায়ক গৌতম গম্ভীর-কে সরিয়ে ২০১৮ সালে দীনেশ কার্তিকের হাতে অধিনায়কত্বের দায়িত্ব দেয় টিম শাহরুখ। প্রথম সিজনেই প্লে-অফে দলকে নিয়ে এসেছিলেন কার্তিক।

কিন্তু ২০১৯ সাল থেকেই দলের পারফরম্যান্স ক্রমশ পড়েছে। গতবার লিগ স্টেজেই ছিটকে যায় কলকাতা। চলতি সিজনেও ৭ ম্যাচে ৪টে জিতে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে । দলের এমনতর খারাপ পারফরম্যান্সে কাঠগোড়ায় তোলা হয় দীনেশ কার্তিককে।

এদিন অধিনায়ক হিসেবে কার্তিক সরে দাঁড়ানোর কিছুক্ষনের মধ্যেই এক রহস্যমস ট্যুইট করে গৌতম গম্ভীর লিখছেন, ‘একটা উত্তরাধিকার তৈরি করতে অনেক সময় লেগে যায়, কিন্তু তা নষ্ট করতে স্রেফ কয়েক মিনিট লাগে।’ এরপরই বিস্তর জলঘোলা ক্রিকেট মহলে।

কলকাতা নাইট রাইডার্সে সৌরভের মতোই কি গৌতম গম্ভীরও ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন, এই প্রশ্নই ঘুরছে চতুর্দিকে। অন্য দিকে এমন কথা ও ভেসে উঠছে যে এই টুইট করে ডি কে’র পাশে ই দাঁড়ালেন গম্ভীর।

Vinkmag ad

Eastern Times

Read Previous

প্রয়াত বর্ষীয়ান আবৃত্তিকার প্রদীপ ঘোষ 

Read Next

২৮ অক্টোবর থেকে ভারত-বাংলাদেশ বিমান চলাচল শুরু

Leave a comment

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

easterntimes will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.