Breaking News

আম্ফানে ত্রাণবণ্টন নিয়ে দুর্নীতি : সিএজিকে অডিটের নির্দেশ হাইকোর্টের

Corruption in Amfan relief distribution: High Court directs CAG to audit

ইস্টার্ন টাইমস ,নয়াদিল্লি: আম্ফানে ক্ষতিগ্রস্তদের ত্রাণবণ্টন নিয়ে দুর্নীতি হয়েছে, এই মর্মে জুনের শেষদিকে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করে দক্ষিণ ২৪ পরগনার কৃষক সংগঠন। মামলা করেন বিজেপি সাংসদ অর্জুন সিংও। মঙ্গলবার সবকটি মামলা একত্রে শুনানি হয় প্রধান বিচারপতির বেঞ্চে।

মঙ্গলবার মামলার শুনানি ছিল। আম্ফানে ক্ষতিপূরণের জন্য রাজ্য সরকারের বরাদ্দ বাজেট ছিল ৬৩০০ কোটি টাকা, যার মধ্যে ২৫০০ কোটি টাকা দিয়েছিল কেন্দ্র।

ক্ষতিগ্রস্তদের প্রত্যেকের প্রাপ্য ছিল ২০ হাজার টাকা করে। এখন এই টাকা কীভাবে বণ্টন করা হয়েছে, তা বিস্তারিত দেওয়া ছিল ‘এগিয়ে বাংলা’র ওয়েবসাইটে। কিন্তু সেসব দেখে সন্তুষ্ট হয়নি আদালত।

এছাড়া ডিজাস্টার ম্যানেজমেন্টের রিপোর্টেও অসন্তোষ ছিল বিচারপতিদের। এসবের জেরে কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল ( সিএজি ) কে দিয়ে অডিট করানোর নির্দেশ দিলেন প্রধান বিচারপতি।

ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্তদের সরকারি ক্ষতিপূরণ নিয়ে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছে। ড্যামেজ কন্ট্রোল করতে ময়দানে নামেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী নতুন করে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে স্বচ্ছতার সঙ্গে কাজ করতে নির্দেশ দেন । আমফান দুর্নীতি ইস্যুতে হাই কোর্টের রায়কে স্বাগতজানিয়েছেন বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী।

তাঁর দাবি, যদি কোনও সরকারি কর্মচারি এর সঙ্গে জড়িত থাকেন, তাঁদের বিরুদ্ধেও কড়া ব্যবস্থা নেওয়া হোক।

বিজেপি সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায় বলেন, পশ্চিমবঙ্গ সরকার বরাবর দাবি করে এসেছে, আম্ফানে টাকা খরচ করেছে তারা। এই পরিপ্রেক্ষিতে হাই কোর্টের রায়কে স্বাগত। অডিটের ফলে সব হিসেব স্বচ্ছ হয়ে যাবে।

Vinkmag ad

Eastern Times

Read Previous

মাধ্যমিক পরীক্ষার আবেদনপত্র জমা দেবার বিজ্ঞপ্তি জারি করল পর্ষদ

Read Next

কেমন যাবে আপনার আজকের দিনটি : দৈনিক রাশিফল

Leave a comment

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

easterntimes will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.