Breaking News

পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের ভ্যাকসিন হাব কলকাতায় পৌছালো করোনা প্রতিষেধক কোভিশিল্ড

Corona vaccine hits Kolkata a vaccine hub in eastern and northeastern India

ইস্টার্ন টাইমস , কলকাতা: অবশেষে প্রতীক্ষার অবসান। কলকাতায় পৌছালো বহু প্রতীক্ষিত করোনা প্রতিষেধক কোভিশিল্ড ভ্যাকসিন। সাতসকালে পুণের সিরাম ইনস্টিটিউট বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা দেয় তিন ট্রাক বোঝাই কোভিশিল্ড। এরপর স্পাইস জেটের কার্গো বিমানে কলকাতায় এসে পৌঁছেছে ভ্যাকসিন। প্রথম পর্বে রাজ্যে ৭ লক্ষ ভ্যাকসিনের ডোজ এসেছে।

প্রথম পর্যায়ে ৫৮টি বাক্সে ৭ লক্ষ ভ্যাকসিন রয়েছে বলে জানা গিয়েছে। পাইলট কারের পাহারায় শীতাতপ নিয়ন্ত্রিত পণ্যবাহী দুটি ট্রাকে করে কোভিশিল্ড আনা হচ্ছে বাগবাজারের স্বাস্থ্য দফতরের ভ্যাকসিন স্টোরে। ১৬ জানুয়ারি থেকে শুরু হবে টিকাকরণ।

বাগবাজারে কেন্দ্রীয় মেডিক্যাল স্টোর থেকে কোভিশিল্ড রাজ্যের হাসপাতালগুলিতে পৌঁছবে।

ইতিমধ্যেই সব জেলায় তিনটি করে হাসপাতালে টিকাকরণের মহড়া হয়েছে। এই গোটা প্রক্রিয়া নিয়ে সোমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রথম ধাপে ৩ কোটি কোভিড যোদ্ধাকে ভ্যাকসিন দেওয়া হবে বলে গতকালই জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর জন্য রাজ্য সরকারকে কোন খরচ করতে হবে না।

কিন্তু দেশের বাকিদের কী হবে? সেই সিদ্ধান্ত পরে নেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র।

এদিন বাগবাজার থেকেই থেকেই বিভিন্ন জেলায় তা বণ্টনের কাজ শুরু হবে। ভ্যাকসিন হাব কলকাতা থেকে পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যেও ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে।

সেই ভ্যাকসিনও আলাদাভাবে আসবে। রাজ্যে প্রথম ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে এসএসকেএম এবং ন্যাশনাল মেডিক্যাল কলেজে এবং এনআরএস হাসপাতালে দেওয়া হবে ভ্যাকসিন।

স্বাস্থ্য দফতরের কো-উইন অ্যাপে যাদের নাম নথিভুক্ত হয়েছে তাদের মধ্যে থেকে বেছে নেওয়া হবে নাম।

প্রাথমিক স্কুল, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, জেলা হাসপাতাল, প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র, গ্রামীণ হাসপাতালেও হবে টিকাকরণ।

প্রতিক্ষেত্রে ৫ জনের দল তৈরি করা হয়েছে। যারা হলেন ভ্যাকসিনেটর। যারা টিকা দেবেন, নাম নথিভুক্ত করবেন, পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কি না সেদিকেও নজর রাখা হবে।

আজ দেশের ১৩টা শহরে পৌঁছাচ্ছে কোভিশিল্ড ভ্যাকসিন। যে তালিকায় আছে দিল্লি, আমদাবাদ, কলকাতা, মুম্বই, গুয়াহাটি সহ একাধিক শহর।

Vinkmag ad

Eastern Times

Read Previous

কলকাতার বুকে ৩ হাজার কোটি টাকা খরচ করে নেতাজি বা বিবেকানন্দের মূর্তি হবে না? প্রশ্ন অভিষেকের

Read Next

মুস্তাক আলি ক্রিকেটে ঝাড়খণ্ড কে হারিয়ে দ্বিতীয় জয় টিম বাংলার

Leave a comment

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

easterntimes will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.