Breaking News

কৃষকের ট্র্যাক্টর মিছিল নিয়ে পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ : একজন কৃষকের মৃত্যু ,১৮জন পুলিশ আহত

Clash with police over farmer's tractor procession: One farmer killed 18 policemen injured

দিল্লির বিস্তীর্ন অঞ্চলে ‘ইন্টারনেট’ পরিষেবা বন্ধ

ইস্টার্ন টাইমস , নয়াদিল্লি : প্রজাতন্ত্র দিবসেই দিল্লির একাধিক জায়গায় পুলিশ-কৃষক খণ্ডযুদ্ধের ঘটনা ঘটেছে। পরিস্থিতি বেগতিক হয়ে ওঠে। এই পরিস্থিতিতে দিল্লি, হরিয়ানার একাংশে ইন্টারনেট পরিষেবা বন্ধ করার নির্দেশ দিল সরকার। জানা গিয়েছে, দিল্লির যে অংশে কৃষকরা বিক্ষোভ দেখিয়েছেন সেই সব অঞ্চলে ইন্টারনেট পরিষেবা স্থগিত করার কথা বলা হয়েছে।প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্র্যাক্টর প্যারেডের অনুমতি দিয়ে রুট নির্ধারণ করে দিয়েছিল দিল্লি পুলিশ।

কিন্তু আন্দোলনকারীদের একটা অংশ সে সব মানলেন না। কার্যত গোটা দিল্লির দখল নিয়ে ফেললেন তাঁরা। রণক্ষেত্রের চেহারা নিল আইটিও চত্বর, নাংলোই এলাকা। তার মধ্যেই নজিরবিহীন ছবি দেখা গেল লাককেল্লায়। পুলিশের বাধা পেরিয়ে দুপুরের দিকে এক দল কৃষক ঢুকে পড়েন লালকেল্লা চত্বরে।

পুরো চত্বর চলে যায় আন্দোলনকারীদের দখলে। চলতে থাকে স্লোগান। তাঁরা পৌঁছে যান লালকেল্লায় জাতীয় পতাকার কাছাকাছি।

গম্বুজের মাথায় জাতীয় পতাকা উড়ছিল। নীচে পোঁতা ছিল আরও একটি পাইপ।

সেই পাইপ বেয়ে উঠে সংগঠনের পতাকা টাঙিয়ে দেন এক জন। লালকেল্লার গম্বুজের উপরেও উঠে পড়েন অনেকে।আন্দোলনের নেতৃত্ব সংযুক্ত কিষান মোর্চার বক্তব্য, ‘‘আন্দোলনে অভূতপূর্ব সাড়া দেওয়ার জন্য কৃষকদের ধন্যবাদ জানাই। তবে অনভিপ্রেত ঘটনার জন্য দুঃখপ্রকাশও করছি। নির্দ্ধারিত রুট এই ধরনের আন্দোলনের সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের সঙ্গে আমাদের কোনও যোগ নেই।’’

 Clash with police over farmer's tractor procession: One farmer killed 18 policemen injured

পাঞ্জাবের একটি কৃষক সংগঠন কিষান মজদুর সংঘর্ষ সমিতি সোমবারেই ঘোষণা করেছিলো ,সংযুক্ত মোর্চা ও দিল্লি পুলিশের মধ্যে আলোচনায় ট্র্যাক্টর মিছিলের যে রুট নির্দিষ্ট হয়েছে তা আমরা মানিনা।আমরা রিং রোড দিয়েই ট্র্যাক্টর নিয়ে যাবো।”

সংযুক্ত কৃষক মোর্চার অন্যতম নেতা ড:দর্শন পাল বলেছেন ,”কিষান মজদুর সংঘর্ষ সমিতি মোর্চার সদস্য নয়। ২৫-২৬ নভেম্বর আমরা সিংঘু সীমান্তে ধর্নায় বসার অন্তত দু’সপ্তাহ পরে সিংঘুতে আসে এবং মূল ধর্ণা থেকে দূরে পৃথক মঞ্চ তৈরী করে আন্দোলনে শরিক হয়।”

মোর্চার অন্য এক নেতা জানিয়েছেন ব্যারিকেড ভেঙে লাল কেল্লায় যাওয়ার জন্য উস্কানি দিয়েছে পাঞ্জাবি অভিনেতা দীপ সান্ধু এবং গ্যাংস্টার থেকে সমাজকর্মী হওয়া জনৈক লাখা সরদানা।

Clash with police over farmer's tractor procession: One farmer killed 18 policemen injured
দিল্লি পুলিশের যুগ্ম কমিশনার জানিয়েছেন , “কৃষকদের হামলায় ১৮জন পুলিশকর্মী আহত হয়ে লোকনায়ক জয়প্রকাশ হাসপাতালে চিকিৎসাধীন।

এর মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।” আইটিও এলাকায় ট্রাক্টর দুর্ঘটনায় মৃত্যু হয়েছে উত্তরাখণ্ডের রুদ্রপুরের যুবক নবনীত সিং-এর। সরকারি নির্দেশ অনুসারে, সাময়িকভাবে সিংঘু , গাজীপুর, টিকরি, মুকারবা চক, নাঙ্গলই ও সংগগ্ন অঞ্চলে ইন্টারনেট বন্ধ করার কথা বলা হয়েছে।

এদিন রাত ১১টা ৫৯ পর্যন্ত পরিষেবা বন্ধ থাকবে। সেখানে উল্লেখ, নিরাপত্তা ও অপ্রীতিকর ঘটনা এড়াতেই ইন্টারনেট বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।পাশাপাশি বন্ধ করে দেওয়া হয়েছে দিল্লি মেট্রোর বেশ কয়েকটি স্টেশনও। আইটিও মোড়ে প্রাথমিক ঝামেলা হয়, সেই সময়ই একাধিক মেট্রো স্টেশন বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত হয়।টেলিকম মন্ত্রকের এক মুখপাত্রের মতে, ইন্টারনেট শাটডাউন অর্ডার আইন শৃঙ্খলার কথা বিবেচনা করে স্থানীয় প্রশাসন কর্তৃক আহ্বান করা হয়েছে, মন্ত্রক দ্বারা নয়।

কৃষকরা যেসব এলাকায় বিক্ষোভ দেখাচ্ছেন, সেখানকার বাসিন্দদের দাবি, এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রয়েছে বলে তাঁরা এসএমএস পেয়েছেন। জানানো হয়েছে, ফের সরকারি নির্দেশ এলে ইন্টারনেট পরিষেবা চালু হবে।ভারতীয় কিসান ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকাইত বলেছেন , ‘‘আমরা জানি কারা অশান্তি সৃষ্টির চেষ্টা করছেন, তাঁদের চিহ্নিত করা হয়েছে।

রাজনৈতিক দলের কিছু কর্মী আমাদের আন্দোলনকে কলুষিত করার চেষ্টা করছে।’’

Vinkmag ad

Eastern Times

Read Previous

বিজেপি বাংলার সংস্কৃতিকে কলুষিত করেছে , মনে করেন ফিরহাদ হাকিম

Read Next

সাধারণতন্ত্রে, নিদ্রাভঙ্গে

Leave a comment

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

easterntimes will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.