Breaking News

ভীমা-করেগাঁও মামলা : জেল আধিকারিকদের মানবিকতা পাঠের নির্দেশ বম্বে হাইকোর্টের

Bhima-Karegaon case: Bombay High Court directs humanitarian lessons for jail officials

ইস্টার্ন টাইমস , নয়াদিল্লি: একজন ব্যক্তির ব্যক্তিগত স্বাধীনতা ও মানবিকতা সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়। এমনটাই মনে করে বম্বে হাইকোর্ট। ভীমা-করেগাওঁ মামলায় অভিযুক্ত রমেশ গাইচর ও সাগর গোরখের একটি আবেদনের শুনানি চলাকালীন ওই মন্তব্য কর দুই বিচারপতির বেঞ্চ।

শুনানি চলাকালীন সংবাদপত্রের একটি খবর উল্লেখ করে তলোজা জেল আধিকারিকদের মানবতা শিক্ষার ওয়ার্কশপ করতে পরামর্শ দিয়েছে বম্বে হাইকোর্টের বিচারপতি এস এস শিন্ডে এবং বিচারপতি এম এস কার্নিক-এর বেঞ্চ। উল্লেখ্য , লেখক ও নাগরিক অধিকার কর্মী গৌতম নভলখাকে চশমা ব্যবহার করতে না দেওয়ার অভিযোগ উঠেছিল কারা কর্তৃপক্ষের বিরুদ্ধে।

৭০ বছর বয়সি এই সমাজকর্মী মিথ্যা এলগার পরিষদ মামলায় এপ্রিল মাস থেকে মুম্বইয়ের তলোজা জেলে বন্দি আছেন।গৌতম নভলখার সহধর্মিনী সাহাবা হুসেইন এক বিবৃতিতে অভিযোগ করেছিলেন , গত ২৭ নভেম্বর গৌতমের চশমা চুরি হয়ে যায়। এরপর পরিবারের তরফে নতুন চশমা কুরিয়র করে পাঠানো হলে তা নিতে অস্বীকার করে জেল কর্তৃপক্ষ।

ওরা কুৎসা করে ঝড়ের বেগে, মিছিল করে লোক মারে’,বিজেপিকে উদ্দেশ্য করে মমতার তোপ >>

জেল আধিকারিকের সাফাই নিরাপত্তাজনিত কারণেই পরিবারের পাঠানো চশমা গ্রহণ করা হয়নি। তাঁর বক্তব্য, ‘বন্দিটি চশমা চুরি হওয়ার কথা জানালে আমরা তাঁকে নিজের জিনিসপত্র দেখেশুনে রাখার কথা বলি।

তাঁর চশমার পাওয়ার সম্পর্কে জেনে নিই, যাতে আমরা নতুন চশমার ব্যবস্থা করা যায়। ওঁকে বলি, পরিবারকে জানাতে যে নতুন চশমা সশরীরের এসে দিয়ে যেতে।

এ কথার তিনি কোনও জবাব দেননি। এরপর আমরা একটা কুরিয়র পাই, কিন্তু জেলের সুরক্ষা হেতু তা নিইনি।’

ভীমা-করেগাওঁ মামলার শুনানিতে এই চশমা-কাণ্ডের কথা জানানো হলে বিচারপতি এস এস শিন্ডে বলেন , এই ঘটনাগুলো মানবিক ভাবে দেখতে হবে।

জেল কর্তৃপক্ষের উচিত কয়েদিদের সঙ্গে মানবিক আচরণ করা। মানবিকতা শিখতে কর্মশালা আয়োজন করা উচিত জেল আধিকারিকদের।

ক’দিন আগেই জেলে বন্দি পার্কিন্সন্স রোগে আক্রান্ত অশীতিপর সমাজকর্মী স্ট্যান স্বামীকে খড় এবং চপ্পল না দেওয়ার অভিযোগ ওঠে।এদিনের শুনানিতে আবেদনকারীদের পক্ষে সওয়াল করেন সিনিয়র আইনজীবী মিহির দেশাই। তিনি তাঁর সওয়ালে ভীমা-করেগাওঁ মামলার আর এক অভিযুক্ত ৮০ বছর বয়স্ক কবি ভরভরা রাও-এর স্বাস্থ্যের সঙ্কটজনক অবস্থার কোথাও উল্লেখ করেন।

Vinkmag ad

Eastern Times

Read Previous

লালার বিরুদ্ধে লুক-আউট নোটিস

Read Next

কেমন যাবে আপনার আজকের দিনটি : দৈনিক রাশিফল

Leave a comment

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

easterntimes will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.