Breaking News

রাহুলকে ‘নার্ভাস’ , পুতিনকে ‘স্ট্রিট স্মার্ট’ ,মনমোহনকে ‘ন্যায়পরায়ণ’ বললেন বারাক ওবামা

Barack Obama calls Rahul nervous Putin street smart Manmohan fair

ইস্টার্ন টাইমস , নয়াদিল্লি : ” রাহুল গান্ধী খুব নার্ভাস। রাজনীতির বিষয়ে তাঁর প্যাশনও নেই। “এই উপলব্ধি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার।তাঁর লেখা বই ‘এ প্রমিসড ল্যান্ড’ প্রকাশিত হয়েছে সম্প্রতি।সেই বইয়ে ওবামার স্মৃতিচারণায় স্থান পেয়েছে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, রাহুল গান্ধী ,রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ,আমেরিকার নব-নির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেন সহ বিশ্বের বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব।

তবে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী থাকাকালীন দু’বার ভারতে এলেও ওবামার বইয়ে তিনি জায়গা পাননি।

বারাক ওবামা শেষবার সস্ত্রীক ভারতে এসেছিলেন ২০১৭ সালে।যখন তিনি আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট। ওই সময় রাহুলের সঙ্গে দীর্ঘক্ষণ আলাপচারিতা সেরেছিলেন ওবামা। রাহুল গান্ধীও সেই কথোপকথন নিয়ে টুইট করে লিখেছিলেন, ‘ফলপ্রসূ আলোচনা হয়েছে বারাক ওবামার সঙ্গে’।

ওবামার সঙ্গে সেই বৈঠকে যে তিনি আপ্লুত, সে কথাও রাহুলের টুইট থেকে বোঝা গিয়েছিল।

ওবামা তাঁর বইয়ে লিখেছেন ,”কিছু ছাত্র থাকেন যাঁরা উল্টোদিকের মানুষের দৃষ্টি আকর্ষণ করতে চান। কিন্তু পারদর্শিতার অভাবে তা পারেন না। রাহুল গান্ধীও খানিকটা তেমন।”

ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের প্রশংসা করে ওবামা বলেছেন, ‘উনি একজন নিরাসক্ত ন‌্যায়পরায়ণ ব‌্যক্তি।আমেরিকার প্রতিরক্ষা সচিব বব গেটসের সঙ্গে মনমোহন সিংহের খুব ভাল সম্পর্ক ছিল।’

প্রসঙ্গত ইউপিএ সরকারের আমলে মনমোহন এবং ওবামার সম্পর্কে দুর্দান্ত বোঝাপড়া ছিল। এঁরা দুজন ক্ষমতায় থাকাকালীনই দুই দেশের মধ্যে পরমাণু চুক্তি হয়। সেই সুবাদেই একধিকবার সাক্ষাৎ হয়েছে মনমোহন এবং ওবামার।

নতুন এই বইতে রাজনৈতিক অবস্থান নিয়েই প্রধানত লিখেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। লিখেছেন সদ‌্য নির্বাচিত একদা তাঁর ভাইস প্রেসিডেন্ট থাকা জো বাইডেন সম্পর্কেও।

তাঁর সম্পর্কে ওবামার অভিমত, ‘‘বাইডেন ভদ্র, নম্র ও সৎ মানুষ। তবে উনি যদি মনে করেন যে তাঁর প্রাপ্য কৃতিত্ব দেওয়া হয়নি, তা হলে তিনি বিরক্তও হতে পারেন।’’

বয়সে ওবামা ছিলেন বাইডেনের চেয়ে ছোট। সেই নিয়ে রসিকতা করে তিনি বলেছেন, ‘‘বয়সে ছোট বস-এর সঙ্গে কাজ করতে গেলে এমন হতেই পারে।’’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্পর্কে বেশ সরস মন্তব্য করেছেন ওবামা। বলেছেন ,”পুতিনকে দেখলে আমার শিকাগো শহরের স্ট্রিট স্মার্টদের কথা মনে পড়ে!” স্ট্রিট স্মার্ট ব্যাপারটা কিরকম ?

আমেরিকার শহরগুলিতে একধরণের যুবককে দেখা যায় যারা খুবই স্মার্ট এবং ভালো পোশাক পড়ে ঘুরে বেড়ায় এবং এমন ভাব করে যেন অনেক কিছু করে ফেলবে। কিন্তু আসলে তাঁরা কিছুই করে উঠতে পারেনা।

Vinkmag ad

Eastern Times

Read Previous

সীমান্তে পাক সেনার গোলাগুলি , তিন সেনা জওয়ান সহ নিহত ৬ জন

Read Next

বাংলার ছেলেদের কে কে আরে বঞ্চনা র কথা মানতে নারাজ শ্রী বৎস

Leave a comment

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

easterntimes will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.