Breaking News

সড়ক, পরিবহণ ও মহাসড়ক প্রকল্পের জন্য ১,১৮,১০১ কোটি টাকা ব্যয় করা হবে

116101 crore will be spent for road transport and highway projects

ইস্টার্ন টাইমস, নয়াদিল্লি : কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী নির্মলা সীতারমন সোমবার সংসদে ২০২১-২২ অর্থবর্ষের সাধারণ বাজেট প্রস্তাবে সড়ক পরিকাঠামো ক্ষেত্রে বেশকিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণের কথা ঘোষণা করেন। তিনি জানান, সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রকের জন্য ব্যয় বৃদ্ধি করে ১,১৮,১০১ কোটি টাকা করা হয়েছে, যারমধ্যে মূলধন হিসেবে দেওয়া হয়েছে ১,০৮,২৩০ কোটি টাকা, যা এখনও পর্যন্ত সর্বোচ্চ।

সীতারমন সংসদে আরও জানান, ইতিমধ্যেই ১৩ হাজার কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণের জন্য ৩.৩ লক্ষ কোটি টাকা প্রদান করা হয়েছে। ভারতমালা পরিযোজনার আওতায় ৩ হাজার ৮০০ কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণের জন্য ৫.৩৫ লক্ষ কোটি টাকা খরচ করা হয়েছে।

২০২২ সালের মার্চের মধ্যে আরও ৮ হাজার ৫০০ কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণ করা হবে এবং জাতীয় মহাসড়ক করিডরের আওতায় ১১ হাজার কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণের কাজ সম্পূর্ণ করা হবে।

অর্থমন্ত্রী এদিন জানিয়েছেন, কলকাতা-শিলিগুড়ি সড়কের মানোন্নয়ন সহ পশ্চিমবঙ্গে ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হবে ৬৭৫ কিলোমিটার দীর্ঘ মহাসড়ক নির্মাণের কাজ সম্পূর্ণ করার জন্য ।

সড়ক ও মহাসড়ক নির্মাণ ক্ষেত্রে জনকল্যাণমুখী প্রকল্পের আওতায় ২০২০-২১ অর্থবর্ষে দিল্লী-মুম্বাই এক্সপ্রেসওয়ে, দিল্লী-দেরাদুন অর্থনৈতিক করিডর, কানপুর-লক্ষ্মৌ এক্সপ্রেসওয়ে, চেন্নাই-সালেম করিডর, রায়পুর-বিশাখাপত্তনম, অমৃতসর-জামনগর, দিল্লী-কাটরা সড়ক নির্মাণ অথবা বাকি থাকা কাজ সম্পূর্ণ করা হবে।

দেশের সমস্ত চার অথবা ৬ লেনের মহাসড়কগুলিতে স্পিড রাডার, বিভিন্ন জনসচেতনামূলক বার্তা যুক্ত সাইন বোর্ড লাগানো ও উন্নত যান চলাচল ব্যবস্থাপনা চালু করা হবে বলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন।

Vinkmag ad

Eastern Times

Read Previous

সরকারি সংস্থা বিক্রি ,পেট্রল-ডিজেলে সেস বসিয়ে ঘাটতি পূরণের প্রস্তাব কেন্দ্রীয় বাজেটে

Read Next

পশ্চিমবঙ্গ ও আসামের চা শ্রমিকদের কল্যাণে ১ হাজার কোটি টাকা বরাদ্দ

Leave a comment

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

easterntimes will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.