Breaking News

নিও নর্মাল বনাম সময়ের দাবি

বিশ্বজিৎ ভট্টাচার্য 

বাঙালির অভিধানে নতুন শব্দ এসেছে ‘নিও নরমাল’। এই শব্দ নিয়ে আন্তর্জালের দুনিয়ায় প্রবল চর্চাও চলছে। কিন্তু সত্যিই কি নতুন শব্দ? ‘নিও লিবারেল ইকোনমি’র দুনিয়ায় প্রতিটি দশকই তো নিও নরমাল।

শারদ প্রাতে আমার শৈশব মাখা কৈশোরে দরিদ্র ছিটের জামা, দামী টেরিলিনের জামার দ্বন্দ্ব মেটানো দূর্গা পুজো ছিল। পুজোর মণ্ডপে ঢাকের বোলে প্রশ্ন ছিল ঠাকুর থাকবে কতক্ষণ। চার সন্তান নিয়ে বাপের বাড়িতে আসা উমার মুখের ঘাম তেলে ঠিকরে উঠত বাল্বের আলো। তৃতীয়া বা চতুর্থীতে বাবার বোনাসের অপেক্ষা শেষে নতুন জুতো শৈশবের সেই শারদোৎসবে চারটে দিন মেঠো পথের বাংলা থেকে শহুরে বাংলায় মামা, কাকা, পিসির প্রশ্রয়ে কচি ছাগলছানার মত নেচে বেড়াত সময়।

কর্পোরেট ফান্ডিং অথবা দাদাদের ফান্ডিং-এ পুজো এখন বিক্রীযোগ্য পণ্য। খোলামকুচির মত উড়ে যাওয়া টাকায় হাই প্রোফাইল পুজোয় এখন টিআরপির লড়াই। তাই দুদশক ধরেই পুজোর তিলোত্তমায় আর প্রতিমা দর্শন নেই। রয়েছে প্যান্ডাল হপিং। করোনার দাপটে উদ্বিগ্ন হাই কোর্ট এবার তাতে রাশ টেনেছে।

প্রতিটি পুজো মণ্ডপই এবার কনট্যানমেন্ট জোন, তার সঙ্গে যোগ হয়েছে নিম্ন চাপের লাল চোখ। দুয়ে মিলে এবারে গোটা রাজ্যেই সপ্তমীতে অচেনা ছবি। মণ্ডপে মণ্ডপে রয়েছে ‘নো এন্ট্রি’ বোর্ড। তার ত্রিসীমানাতে নেই মানুষের ভিড়। সেপাই সান্ত্রিরাও কোথাও দশ জনের বেশি জমায়েত দেখলেই সরিয়ে দিচ্ছেন মানুষ জনকে। ভোর সন্ধ্যায় কলকাতার অধিকাংশ রাস্তা এমনই ফাঁকা যে পুলিশ কর্মীরাও আড় মোড়া ভেঙে হাই তুলছেন। পাঁচ ছ মাস ধরে চিকিৎসক, নার্সদের পাশাপাশি তারাও তো কোভিড যোদ্ধা। এই বিশ্রামটুকু তাদেরও পাওনা ছিল।

অঞ্জলী দেওয়ার সাবেক রীতিও এবার বদলেছে। অধিকাংশ ক্লাবই এবার মণ্ডপের বদলে ভার্চুয়্যাল অঞ্জলির ব্যবস্থা করেছেন। লিংকে ক্লিক করে পুরোহিতের মন্ত্র শুনে বাড়িতে থাকা ঠাকুরের পায়ে অঞ্জলির ফুল দেবার ব্যবস্থা হয়েছে। তবে এসবের মাঝেই মণ্ডপের ব্যারিকেডের সামনে এলোমেলো ভিড় একেবারেই যে নেই তা নয়। যা দেখে নগর কোটালের দপ্তর বলছে ভিড় সামলানোর ব্যবস্থাটা জরিপ করে নিচ্ছে না তো জনতা?

মহাষ্টমীতেই হয়ত কল্লোলিনী কলকাতার রাজপথ থেকে গলিতে আছড়ে পড়বে জনস্রোত। তাই লালবাজারের কর্তাদের সতর্ক উচ্চারণ অষ্টমী না পেরোলে বিশ্বাস নেই।

Vinkmag ad

Eastern Times

Read Previous

সপ্তমীর সন্ধ্যায় দক্ষিণ কলকাতার হরিদেবপুর সার্বজনীন দূর্গা পূজা মন্ডপ

Read Next

দক্ষিণ কলকাতার সিংহি পার্ক পূজামণ্ডপ ,অষ্টমীর মধ্যাহ্নে

Leave a comment

You have successfully subscribed to the newsletter

There was an error while trying to send your request. Please try again.

easterntimes will use the information you provide on this form to be in touch with you and to provide updates and marketing.